এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সিলেটে বার বার সড়ক দুর্ঘটনা : প্রাণহানির পাশপাশি শতকোটি টাকার ক্ষতি

Daily Jugabheri
প্রকাশিত ১৫ মে, বুধবার, ২০২৪ ০৪:০৫:৫২
সিলেটে বার বার সড়ক দুর্ঘটনা : প্রাণহানির পাশপাশি শতকোটি টাকার ক্ষতি

যুগভেরী রিপোর্ট
সিলেটজুড়ে আশঙ্কাজনক হারে সড়ক দুর্ঘটনা বেড়েছে। প্রায় প্রতিদিন কোনো কোনো স্থানে ঘটনা দুর্ঘটনায় প্রাণ যাচ্ছে মানুষের। গত এপ্রিল মাসে সিলেটের বিভিন্ন মহাসড়ক ও আঞ্চলিক সড়কে প্রায় শতাধিক দুর্ঘটনায় ৩৮ জনের মৃত্যু ঘটেছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) দেওয়া হিসাব বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।
এদিকে এপ্রিল মাসে সিলেট বিভাগে সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানব সম্পদের ক্ষতি হয়েছে, তার আর্থিক মূল্য শত কোটি টাকার উপরে। বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন বলেছে, সারাদেশে ২ হাজার ১১৯ কোটি ১১ লাখ ৯৬ হাজার টাকা সম্পদের ক্ষতি হয়েছে।
সংগঠনটির গবেষনা বলছে- যেহেতু সড়ক দুর্ঘটনার অনেক তথ্য অপ্রকাশিত থাকে, সেজন্য এই হিসাবের সঙ্গে আরও ৩০ শতাংশ বাড়তি যোগ করতে হবে। দুর্ঘটনায় যে পরিমাণ যানবাহন বা সম্পদের ক্ষতি হয়েছে, তার তথ্য না পাওয়ায় সম্পদের ক্ষয়ক্ষতির পরিমাপ নির্ণয় করা সম্ভব হয়নি। বিদায়ি মাসে (এপ্রিল) সিলেট বিভাগে ৩৪টি দুর্ঘটনায় ৪৭ জন নিহত হয়েছেন।
এদিকে সড়কে মৃত্যুর পাশাপাশি আহত হচ্ছেন শতশত মানুষ। যারা মারা যাচ্ছেন এদের মধ্যে নারী, শিশু ও কর্মক্ষম লোকজন রয়েছেন। দুর্ঘটনায় আহত ও নিহত লোকজনের পরিবারে আয় উপার্জনের অভাবে দুর্বিষহ জীবন কাটাচ্ছেন।
সংশ্লিষ্টরা বলছেন, তীব্র গতি, ঝুঁকিপূর্ণ ওভারটেক আর ভাঙাচোরা সড়কের কারণে দুর্ঘটনা বেড়েছে বলে জানিয়েছেন তারা।

 

 

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন