এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সিলেট ধর্মীয় সম্প্রীতির মেলবন্ধন : আরিফুল হক চৌধুরী

Daily Jugabheri
প্রকাশিত ০৮ জুলাই, সোমবার, ২০২৪ ০০:০১:৫৩
সিলেট ধর্মীয় সম্প্রীতির মেলবন্ধন : আরিফুল হক চৌধুরী

যুগভেরী ডেস্ক ::: হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা শুরু হয়েছে। শনিবার (৭ জুলাই ) শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হওয়া রথযাত্রায় সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আরিফুল হক চৌধুরী প্রধান অতিথি হিসেবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এসময় সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটে হিন্দু-মুসলমানসহ বিভিন্ন ধর্মাবলম্বীদের সম্প্রীতির এক মেলবন্ধন রয়েছে। যা দেশের অন‍্য কোন অঞ্চলে নেই। এ জন‍্য সিলেট ও সিলেটের মানুষের তুলনা হয় না।

তিনি বলেন, হাজার বছরের ঐতিহ্যে লালিত হজরত শাহজালাল (রহ.) ও শাহপরান (রহ.)-সহ ৩৬০ আউলিয়া এই সিলেটের মাটিতে শায়িত। তাই সিলেটকে আমরা পুণ্যভূমি বলতে পছন্দ করি। এই মাটি থেকেই উৎসারিত হয়েছেন শ্রীচৈতন্য। এ মাটিরই সন্তান হাসন রাজা, শিতালং শাহ, রাধারমণ, শাহ আবদুল করিম প্রমুখের মতো বাউল গীতিকবি।

দেবালয় রথযাত্রা উৎযাপন কমিটির সভাপতি এল প্রশান্ত কুমার সিংহের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন কমিটির সাধারণ সম্পাদক নৃপেন্দ্র সিংহ, সহ সভাপতি দিলীপ কুমার দাস চৌধুরী। এ সময় উদযাপন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার মূল অনুষ্ঠান। এর মধ্য ছিল, হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভগবত ও গীতা পাঠ।

দুপুরের পর সিলেট নগরের বিভিন্ন মন্দির থেকে উল্লেখযোগ্য সংখ্যক রথ রিকাবীবাজার রথযাত্রা মেলা প্রাঙ্গনে সমবেত হয়। রথ নিয়ে এ সময় পূণ্যার্থীরা শংখ, ঘন্টা, কাঁসর ঢাক, ঢোল, বাজিয়ে প্রার্থনা ও পূজা অর্চ্চনাদি শেষ করে জয়ধ্বনি দিয়ে পুরো নগরীকে মুখরিত করে।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন