এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

নদী থেকে অবৈধ বালু উত্তোলনে জরিমানা আদায়

Daily Jugabheri
প্রকাশিত ২৫ মে, শনিবার, ২০২৪ ০১:৫৬:১৪
নদী থেকে অবৈধ বালু উত্তোলনে জরিমানা আদায়

নিজস্ব সংবাদদাতা, জুড়ী
পাহাড়ী ঢলে নেমে আসা বালু জমাট বদ্ধ হয়ে যাওয়ার পর এগুলো তুলে নৌকায় করে বিক্রি করছিলেন কয়েকজন। এখবর পেয়ে বৃহস্পতিবার জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা সেখানে উপস্থিত হয়ে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
উপজেলার কন্টিনালা নদীর বেলাগাও গ্রামের রাভার ড্রাম সংলগ্ন স্থান থেকে বেলাগাও গ্রামের কিছু অসাধু চক্র বালু উত্তোলন করে বিক্রি করছেন কয়েকদিন থেকে। এতে করে রাজস্ব হারাচ্ছে সরকার।
এলাকাবাসীর অভিযোগ, আগে দিনে, রাতে এখান থেকে বালু উত্তোলন করে নৌকা বোঝাই কে বিক্রি করা হলেও প্রশাসন জেনে যাওয়ায় এখন রাতে বালু উত্তোলন করে ট্রাক ও নৌকা বোঝাই করে এসব বালু বিক্রি করা হয়।
জানা যায়, হাটবাজার ও জলমহাল আইন অনুযায়ী উপজেলার একমাত্র বালু উত্তোলনের স্থান শিলুয়া খেয়াঘাট। প্রতিবছর জুড়ী নদী ইজারা দেওয়া হলেও ইজারাদার এ নদীর বিভিন্ন স্থান থেকে বালু উত্তোলন করেন। চৈত্র মাসের শেষ দিন পর্যন্ত ইজারাদার কর্তৃক বৈধ ভাবে বালু উত্তোলনের সমাপ্তি হয়।
বর্তমান অর্থ বছরে এ মহাল ইজারা দেওয়ার প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা গেছে। এ সুযোগে উজানের বালু নদীর স্রোতে নিচের দিকে নেমে আসে কন্টিনালা নদীর রাবার ড্রাম এলাকায় জমা হয়। সেখান থেকে এসব বালু উত্তোলন করে হাজার হাজার টাকার বালু বিক্রি করছে একটি মহল।
খবর পেয়ে জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং তাদেরকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে নিশ্চিত করেছেন।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন