এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি

চার শতাধিক দলকে পেছনে ফেললো শাবি শিক্ষার্থীরা

Daily Jugabheri
প্রকাশিত ১৫ মে, বুধবার, ২০২৪ ০৪:১২:৫৪
চার শতাধিক দলকে পেছনে ফেললো শাবি শিক্ষার্থীরা

নিজস্ব সংবাদদাতা, শাবি
দেশের সবচেয়ে বড় আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন প্রোগ্রামিং কোডিং ‘সামুরাই-২০২৪’ প্রতিযোগিতায় দেশ সেরার মুকুট অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি পরিচালক অধ্যাপক ড. জহিরুল ইসলাম।
তিনি জানান, সম্প্রতি বাংলাদেশ-জাপান যৌথ ভেঞ্চার কোম্পানিসহ বেশ কয়েকটি জাপানি আইটি কোম্পানির সহযোগিতায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এই হ্যাকাথন প্রতিযোগিতা আয়োজিত হয়।
দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৪০৭টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে ২৭টি বিশ^বিদ্যালয়ের ৪৬টি দল ফাইনাল পর্বে অংশ নেওয়ার সুযোগ পায়। এর মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে শাবি শিক্ষার্থীদের দল ‘ডিফাইন কোডারস’। চ্যাম্পিয়ন টিমের সদস্যরা হলেন, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী নাফি উল্লাহ শাফিন, ১৯-২০ সেশনের শিক্ষার্থী মেহরাজুল ইসলাম ও শাওন মাজিদ।
চ্যাম্পিয়ন টিমের সদস্য মেহরাজুল ইসলাম বলেন, এটি বাংলাদেশের সবচেয়ে বড় হ্যাকাথন প্রোগ্রাম ছিল। এই প্রতিযোগিতায় আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা ছিল। তাই চ্যাম্পিয়ন হওয়ার পর খুব ভালো লাগছে; যা ভাষায় প্রকাশ করা যায় না। ভবিষ্যতেও দেশ-বিদেশে এমন মেগা ইভেন্টে অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের সুনাম বয়ে নিয়ে আনতে চাই।’ চ্যাম্পিয়ন দলকে অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণা কিংবা প্রতিযোগিতামূলক যেকোনো কিছুতে অংশগ্রহণ করতে কর্তৃপক্ষ সবসময় সহযোগিতা করবে। বিশ্ববিদ্যালয়কে আমরা অনেক দূর এগিয়ে নিয়ে যেতে চাই।

 

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন