এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি

যানজট মুক্ত সিলেট গড়তে শাবিতে সেমিনার কাল

Daily Jugabheri
প্রকাশিত ১৩ মে, সোমবার, ২০২৪ ০৪:০৯:২৫
যানজট মুক্ত সিলেট গড়তে শাবিতে সেমিনার কাল

নিজস্ব সংবাদদাতা, শাবিপ্রবি :
সিলেট শহরের যানজটের কারণ উদঘাটন ও সমস্যা নিরসনে আগামীকাল মঙ্গলবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে। ‘আরবান ট্রান্সপোর্ট ডেভেলপমেন্ট: অপারচিনিটিস এন্ড চ্যালেঞ্জ’ শীর্ষক এই সেমিনারে আয়োজক হিসেবে রয়েছে শাবির পুর ও পরিবেশ কৌশল (সিইই) বিভাগ।
রবিবার বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সেমিনারের আহ্বায়ক সহযোগী অধ্যাপক শিল্পী রানী বসাক।
তিনি বলেন, মঙ্গলবার সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সভাপতিত্ব করবেন। এতে সহ-সভাপতিত্ব করবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন।
সেমিনারের বিশেষ অতিথি হিসেবে শাবির ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. রেজা সেলিম ও সিইই বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মিছবাহ উদ্দিন উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের মডারেটর হিসেবে দায়িত্ব পালন করবেন আই.ই.বি সিলেট সেন্টারের চেয়ারম্যান ও সিইই বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম।
এতে আলোচ্য বিষয়বস্তু নিয়ে বক্তব্য রাখবেন ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর প্রজেক্টের পরিচালক অতিরিক্ত সচিব প্রকৌশলী মো. আনিসুর রহমান।
শিল্পী রানী বসাক বলেন, সেমিনারে টেকনিক্যাল সেশনে সিলেটের ট্রাফিক ব্যবস্থাপনার সার্বিক বিষয় তুলে ধরবেন ট্রাফিক ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ সি.ই.ই বিভাগের অধ্যাপক ড. বশিরুল হক।
সিলেট নগরীর সমস্যার দিকে আলোকপাত করে শিল্পী রানী বসাক বলেন, বর্তমান সময়ে সিলেট নগরবাসী ট্রাফিকের নানা সমস্যার মুখোমুখি হচ্ছে। এই সমস্যাগুলো শনাক্ত করা ও সমাধান করতে কি কি পদক্ষেপ নেওয়া যায় সেই সম্পর্কে সিটি কর্পোরেশনকে অবগত করাই হলো এই সেমিনারের অন্যতম প্রধান উদ্দেশ্য।
তিনি আরো জানান, নগরীরর যে সমস্যাগুলো সেগুলো একদিনে সমাধান করা সম্ভব নয়। সচেতনতার মাধ্যমে নগরবাসী অনেক সমস্যার সমাধান নিজেরাই করতে পারে। তাই স্বল্পমেয়াদে যানজট নিরসনের পাশাপাশি দীর্ঘমেয়াদে কিভাবে টেকসই উন্নয়ন করা যায় তাও উপস্থাপিত হবে এই সেমিনারে। এছাড়া নগরীতে গত কয়েকবছর ধরে আকস্মিক বন্যা, জলাবদ্ধতা, ড্রেনেজ সমস্যার উন্নয়নে আমরা সিটি কর্পোরেশনের কাছে কয়েকটি প্রস্তাবনা রাখব।
সেমিনারে অতিথি হিসেবে সিলেটের সরকারী ও বেসরকারী বিভিন্ন সংস্থার অভিজ্ঞ প্রকৌশলীরা উপস্থিত থাকবেন।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সেমিনারের যুগ্ম-আহ্বায়ক সহকারী অধ্যাপক মো. আমিনুল ইসলাম ও প্রভাষক মো. নাজমুল ইসলাম।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন