এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গোয়াইনঘাটে বঙ্গবীর থেকে সালুটিকর পর্যন্ত সড়কের নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ

Daily Jugabheri
প্রকাশিত ০১ এপ্রিল, সোমবার, ২০২৪ ০৪:১০:৫৯
গোয়াইনঘাটে বঙ্গবীর থেকে সালুটিকর পর্যন্ত সড়কের নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ

সরেজমিনে পরিদর্শনে ইউএনও  ও উপজেলা চেয়ারম্যান


নিজস্ব সংবাদদাতা গোয়াইনঘাট :::: সিলেটের গোয়াইনঘাট উপজেলার বঙ্গবীর থেকে সালুটিকর পর্যন্ত এলজিইডি নির্মাণাধীন সড়কের নির্মাণ কাজে অনিয়মের অভিযোগে ভিত্তিতে  ৩১ মার্চ ২০২৪ তারিখ সকাল ১০:০০ টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত সড়কের নির্মানাধীন গাইড ওয়াল পরিদর্শন করেন।

গতকাল ৩০ মার্চ ২০২৪ তারিখ বিকালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্থানীয় অধিবাসী রিপন আহমেদ ( Facebook ID: Ripon Ahmed) সড়ক নির্মাণে অনিয়ম হচ্ছে, সড়কের গাইড ওয়াল নির্মাণে সিমেন্ট ছাড়াই ইট ও বালু দিয়ে গাঁথুনির কাজ চলছে মর্মে একটা ভিডিও পোস্ট করেন। যা পরবর্তীতে গোয়াইনঘাট উপজেলার স্থানীয় বিভিন্ন ব্যক্তি সহ অনেক ফেসবুক ইউজার আইডি থেকে সড়ক নির্মাণ কাজে অনিয়ম হচ্ছে মর্মে  পোস্ট দেয়া হয়।

এ বিষয়ে সকাল ১০ টায় গোয়াইনঘাট উপজেলা নীর্বাহী কর্মকর্তা  মো: তৌহিদুল ইসলাম,উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব ফারুক আহমেদ
প্রকৌশলী জনাব রফিক আহমেদ
সহ বঙ্গবীর থেকে সালুটিকর সড়কের নির্মাণ কাজ পরিদর্শন করেন।
উপজেলা নীর্বাহী কর্মকর্তা  মো: তৌহিদুল ইসলাম জানান,  পরিদর্শনকালে প্রতীয়মান হয় যে, সড়কের গাইড ওয়াল নির্মাণে ইটের সাথে বালু ও সিমেন্টের মিশ্রণ মানসম্মতভাবে সঠিক মাত্রায় ব্যবহার করা হচ্ছে না।

স্থানীয় জনগণ,  ইউপি সদস্যরাও নির্মাণ কাজে ধীরগতি ও মান নিয়ে ঘটনাস্থলে আপত্তি করেছেন।
গাইড ওয়ালে ইটের সাথে সিমেন্ট ও বালুর মিশ্রণে যথাযথ অনুপাত (১:৪) বজায় রাখছে কিনা সেটি অধিকতর নিশ্চিত হওয়ার জন্য  নির্মাণস্থল থেকে ইতোমধ্যে  ব্যবহৃত ইট এবং বালু ও সিমেন্টের মিশ্রণের নমুনা ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য এলজিইডির উপজেলা প্রকৌশলীকে  প্রেরণ করতে নির্দেশ দেয়া হয়েছে।  এখানে উল্লেখ্য যে, গোয়াইনঘাট থেকে সালুটিকর পর্যন্ত তিনটা প্রকল্পের আওতায় প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে ১৩ কিলোমিটার সড়ক নির্মাণ হচ্ছে।  এর মধ্যে আজকের যে প্রকল্প পরিদর্শন করা হয়েছে সেটির নাম: Cyclone Sampan & Flood Damaged Rural Infrastructure Rehabilitation Project (CAFDRIP)। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১৪.৯৫ কোটি টাকা ( GOB Fund) ।
এ সড়ক নির্মাণ কাজে এলজিইডি’র দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার তদারকিতে ঘাটতি আছে মর্মে স্থানীয় ইউপি সদস্য অবহিত করেছেন।

এ প্রেক্ষিতে সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলী জনাব আজমীর শরীফের নিকট ব্যাখ্যা তলব করতে উপজেলা প্রকৌশলী জনাব রফিক আহমেদ কে নির্দেশ দেয়া হয়েছে।

সড়কের যে  স্থানে নিম্নমানের কাজ হচ্ছিলো সেখানের গাইডওয়াল অপসারণ করে  পুনরায় যথাযথ উন্নত মানের নির্মাণ সামগ্রী ( ইট, বালু ও সিমেন্ট)  ব্যবহার করে নতুনভাবে গাইডওয়াল নির্মাণ করতে ঠিকাদার প্রতিষ্ঠান কে নির্দেশ দেয়া হয়েছে।
ল্যাবরেটরি হতে ইট,বালু ও সিমেন্টের নমুনা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ প্রশাসনিক ব্যবস্থা ( ঠিকাদার হিসেবে কালোতালিকা ভুক্তকরণ ) গ্রহণ করতে এলজিইডি’র ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জেলা প্রশাসক, সিলেট মহোদয়ের মাধ্যমে সুপারিশ করা হবে।

গোয়াইনঘাট উপজেলায় সড়ক, ব্রীজ সহ সকল ধরণের অবকাঠামো নির্মাণ কাজ স্বচ্ছ ও মানসম্মতভাবে যাতে সম্পন্ন করা হয় এজন্য সিলেটের জেলা প্রশাসক জনাব শেখ রাসেল হাসানের নির্দেশনা মোতাবেক উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর মনিটরিং নিশ্চিত করা হবে।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন