এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সিলেটের সকল পাথর কোয়ারি খুলে দেয়ার আহ্বান ব্যবসায়ী ও শ্রমিকদের

Daily Jugabheri
প্রকাশিত ২১ অক্টোবর, সোমবার, ২০২৪ ১৭:০৬:০৯
সিলেটের সকল পাথর কোয়ারি খুলে দেয়ার আহ্বান ব্যবসায়ী ও শ্রমিকদের

গোয়াইনঘাট সংবাদদাতা :::

জাফলং ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দরা বলেছেন, উত্তর সিলেটের প্রান্তিক জনগোষ্ঠীর একমাত্র কর্মক্ষেত্র পাথর কোয়ারী বন্ধ থাকায় এই এলাকার জনসাধারণ পরিবার পরিজন নিয়ে অনেক কষ্টে দিনাতিপাত করছেন। কুয়ারি অধ্যুষিত এলাকার সকল প্রকার বালু পাথর উত্তোলন বন্ধ থাকায় রোজগার বঞ্চিত এ অঞ্চলের লাখো মানুষ।তারা প্রত্যেকেই মানবেতর জীবনযাপন করছেন।
বিগত কয়েক বছর যাবত দেশের অর্থনৈতিক মন্দা ও টানা বন্যায় সহায় সম্বল হারানো মানুষগুলো চরম অসহায় হয়ে পড়েছেন। এক সময় পাথর আহরণ করে জীবীকা নির্বাহকারী এ মানুষগুলো কর্মক্ষেত্র হারিয়ে চরম অসহায় অবস্থায় দিন যাপন করছেন।
তাই সিলেটের পাথর কোয়ারীসহ দেশের যে সকল পাথর কুয়ারি গুলো রয়েছে, সেই পাথর কুয়ারি গুলো খুলে দিলে একদিকে যেমন বিপুল বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে অপরদিকে সিলেটের লাখো মানুষের জীবীকার পথ সুগম হবে। ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ অবিলম্বে জাফলংসহ সিলেটের সকল পাথর কোয়ারী সমূহ খোলে দিয়ে লাখো মানুষের জীবন জীবীকা রক্ষার সুযোগ করে দিতে সরকারের প্রতি জোর দাবী জানান।
এদিকে গত কয়েকদিন আগে পরিবেশের দায়েরকৃতকৃত মামলার প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, “জাফলংয়ের সাধারণ মানুষের এমনিতেই নুন আনতে পান্তা ফুরায়” অবস্থা।
তার উপর আবার সাধারণ ব্যবসায়ীদের উপর পরিবেশ মামলা দিয়েছে। অথচ অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে অনেকেই পাথর ও বালু ব্যবসার সাথে জড়িত নয় এদের মধ্যে অনেকেই রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিত্ব। পরিবেশ অধিদপ্তরের দায়েরকৃত অভিযোগে বিভিন্ন মহলের প্ররোচনায় সম্মানিত ব্যক্তিদের নামে মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানী ও মানহানীর চেষ্টা করা হচ্ছে। বিগত বছর গুলোতে আওয়ামী ফ্যাসিবাদী সরকারের দোসররা মিলে প্রকাশ্যে বালু, পাথর ও যন্ত্রদানব বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করে জাফলংকে ধ্বংস দ্বারপ্রান্তে নিয়ে গেছে। সেই আওয়ামী চক্রটিই এখন তাদের এজেন্ডা বাস্তবায়নে জাফলংকে নেতৃত্ব শুণ্য করতে নানা রকম পায়তারা করার চেষ্টা অব্যাহত রেখেছে। যারা আইনশৃঙ্খলা রক্ষায় সর্বোচ্ছ ভূমিকা পালন করেছে তাঁদের উপরেই মামলা দিয়ে দাবিয়ে রেখেছে। অভিযোগে আছে অনেকেই বালু-পাথর ব্যবসায় জড়িত নয়। এমনকি অনেকেই বালু, পাথরের ব্যবসার সাথে কোন জড়িত নয়। জাফলংয়ের খনিজ সম্পদ জিরোপয়েন্টের পাথর ও বালু উত্তোলন ঠেকাতে সবাইকে সতর্ক করতে আমরা জাফলং-বল্লাঘাট পাথর ব্যবসায়ী সমিতিসহ সবাই মিলে পরিবেশ রক্ষায় বালু ও পাথর উত্তোলন ঠেকাতে মাইকিংসহ বিভিন্নভাবে প্রচারণা চালাই।
তারপরও উদ্দেশ্য প্রণোদিতভাবে মামলায় সম্মানী ব্যক্তিদের নাম জড়িয়ে অযথা হয়রানী ও মানহানীর চেষ্টা করা হচ্ছে। মামলাটি মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত। আমরা এ মিথ্যা মামলার তীব্র নিন্দা জানাই। যত দ্রুত সম্ভব মামলাটি প্রত্যাহার না করলে আমরা জাফলংয়ের সকল সংগঠন মিলে কঠোর আন্দোলনে নামবো ইনশাআল্লাহ।
সোমবার (২১ অক্টোবর) জাফলং বল্লাঘাট পাথর ব্যবসায়ী সমিতির কার্যালয়ে জাফলং ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক ঐক্য পরিষদের আহ্বায়ক আনোয়ার হোসেন খাঁন আনু’র সভাপতিত্বে ও সিনিয়র সদস্য বাবলু বখত’র পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাহআলম স্বপন, জেলা পরিষদের সাবেক সদস্য রফিকুল ইসলাম শাহপরান, বীর মুক্তিযোদ্ধা মোকাদ্দস আলী, জাফলং পাথর ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হাফিজ মিয়া, পূর্ব জাফলং ইউনিয়ন বিএনপির সভাপতি আমজাদ বক্স, ইউপি সদস্য ফখরুল ইসলাম, জাফলং ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল আলীম, জাফলং ট্রাক চালক সমিতির সাধারন সম্পাদক ইয়াছিন আলী, জাফলং-বল্লাঘাট পাথর শ্রমিক সংগঠনের সভাপতি সিরাজ মিয়া, জাফলং বালু ব্যবসায়ী সমিতির সভাপতি সিরাজ মিয়াসহ জাফলংয়ের অর্ধ শতাধিক ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক সংগঠনের সভাপতি-সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন