এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

আইসিসির প্রধান প্রসিকিউটরের সঙ্গে প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

Daily Jugabheri
প্রকাশিত ২৭ সেপ্টেম্বর, শুক্রবার, ২০২৪ ১৯:০২:৫২
আইসিসির প্রধান প্রসিকিউটরের সঙ্গে প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

যুগভেরী ডেস্ক ::: আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিকিউটর করিম এ এ খান গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘের সাধারণ পরিষদের সাইডলাইনে প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকে করিম এ.এ. খান অধ্যাপক ইউনূসকে ২০১৯ সালে আইসিসি কর্তৃক রোহিঙ্গা নির্বাসনের তদন্তের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। তিনি বলেছিলেন যে তিনি বছরের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন।

রোহিঙ্গা সংকট সমাধানে নতুন গতি আনতে তিনি অধ্যাপক ইউনূসের তিন দফা প্রস্তাবের প্রশংসা করেন। গত বুধবার জাতিসংঘ সদর দফতরে এক বৈঠকে প্রধান উপদেষ্টা এই প্রস্তাব দেন, যখন আইসিসির প্রধান প্রসিকিউটরও বক্তব্য রাখেন। প্রস্তাবগুলির মধ্যে সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করার জন্য জাতিসংঘের প্রধান কর্তৃক আয়োজিত একটি জরুরি সম্মেলন এবং উপায়গুলি প্রস্তাব করা, রোহিঙ্গা মানবিক সংকটের জন্য শক্তিশালী যৌথ প্রতিক্রিয়া পরিকল্পনা এবং ২০১৭ সালে রাখাইনে সংঘটিত গণহত্যামূলক অপরাধ মোকাবেলায় ন্যায়বিচার ও জবাবদিহিতাকে সমর্থন করার জন্য গুরুতর আন্তর্জাতিক প্রচেষ্টা অন্তর্ভুক্ত ছিল।

“তিনটি পয়েন্ট নিখুঁত,” করিম খান বলেন। অধ্যাপক ইউনূস তাকে জুলাই-আগস্ট বিদ্রোহের সময় গণহত্যার অপরাধীদের বিরুদ্ধে আইসিসি-তে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়ের করার পদ্ধতি সম্পর্কেও জিজ্ঞাসা করেছিলেন, যার ফলে কমপক্ষে ৭০০ জন নিহত হয়েছিল এবং ২০,০০০ জনেরও বেশি আহত হয়েছিল।

করিম খান বলেন, বাংলাদেশ অবশ্যই হেগ-ভিত্তিক আদালতে অভিযোগ দায়ের করতে পারে, তবে আইসিসি-তে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়েরের জন্য নিয়ম অনুসরণ করতে হবে।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন