এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

মধুপূর্ণিমা তিথিতে চারুআড্ডা’র আহ্বানে আলোকিত বিশ্ব গড়তে আলো হাতে দশ মিনিট

Daily Jugabheri
প্রকাশিত ১৮ সেপ্টেম্বর, বুধবার, ২০২৪ ১৫:১৫:১৭
মধুপূর্ণিমা তিথিতে চারুআড্ডা’র আহ্বানে আলোকিত বিশ্ব গড়তে আলো হাতে দশ মিনিট

যুগভেরী ডেস্ক ::: পৃথিবীতে সৃষ্টিকুলের শ্রেষ্ঠ জীব মানুষ। ভুল-ত্রুটি নিয়েই আমাদের জীবন চলা। ভালো-মন্দ মিলিয়েই আমাদের বেঁচে থাকা। পৃথিবীর বিরাট জনসংখ্যার সব মানুষই আলোর সন্ধান পায় না। যারা পায় তারা হয়ে ওঠে সচেতন, বিবেকবান, নৈতিকতাসম্পন্ন, চারিত্রিক সৌন্দের্যে বলীয়ান। যারা ভালো, আদর্শবান, শ্রেষ্ঠ মানুষ তাদের জীবনের সৌন্দর্যের আলোতেই আলোকিত হয় পরিবার, সমাজ, রাষ্ট্রসহ গোটা বিশ্ব। বর্তমানে বিশ্ব জুড়েই চলছে আধিপাত্যের যুদ্ধ, ধর্মে ধর্মে যুদ্ধ, দখল দারিত্বের যুদ্ধ, সম্পদ লুণ্ঠনের যুদ্ধ, বর্ণবৈষম্য, ভৌগোলিক আধিপত্য প্রদর্শনমূলক শক্তি প্রদর্শন, হত্যা নির্যাতন, খুন, ধর্ষণ ইত্যাদি। ফলশ্রুতিতে সৃষ্টি হচ্ছে অসহিষ্ণুতা ও সামাজিক অস্থিরাতা যা আমাদের গোটা সমাজের সম্প্রীতিকে বিনষ্ট করছে।

বৌদ্ধদের অন্যতম ধর্মীয় উৎসব মধুপূর্ণিমা তিথিতে চারুআড্ডা’র আহ্বানে দেশ ও জাতির শান্তি-সম্প্রীতি-সমৃদ্ধি কামনা ও আলোকিত বিশ্ব গড়তে আলো হাতে দশ মিনিট কর্মসূচি ১৭ সেপ্টেম্বর দেশব্যাপী সাড়ম্বরে অনুষ্ঠিত হয়। মঙ্গলবার সন্ধ্যা ৭.০০ ঘটিকায় দেশের প্রতিটি বৌদ্ধ মন্দির, বৌদ্ধ জনপদসহ যে যেখানে অবস্থান করছে, সেখানেই দাড়িয়ে আলো হাতে দেশ ও জাতির শান্তি-সম্প্রীতি-সমৃদ্ধি কামনা কমনা করেন। আমাদের প্রতিনিধি বিভিন্ন অঞ্চল ঘুরে দেখেন চান্দগাঁও সার্বজননীন শাক্যমুনি বিহারের অধ্যক্ষ ভদন্ত লোকজিৎ মহাথেরসহ উপাসক-উপাসিকাবৃন্দ, চট্টগ্রাম বৌদ্ধ বিহার, পটিয়া ভন্ডারগাঁও ত্রিরতন বিহারের ভিক্ষু-সংঘ ও গ্রামবাসী, দক্ষিণ জয়নগর চন্দ্রজ্যোতি বন বিহার, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রফেসর ড. সুকোমল বড়ুয়া, প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া, সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ, চট্টগ্রাম মডেল কলেজের অধ্যক্ষ ড. অর্থদর্শী বড়ুয়া, অধ্যক্ষ তুষার কান্তি বড়ুয়া, অধ্যাপক অঞ্জলি বড়ুয়া, অধ্যাপক ববি বড়ুয়া, লায়ন উজ্জ্বল কান্তি বড়ুয়া, লায়ন রূপায়ণ বড়ুয়া, সাংবাদিক বিপ্লব বড়ুয়া, এপেক্সিয়ান মৃনাল বড়ুয়া, কর্মসূচির আহ্বায়ক চারু উত্তম বড়ুয়া, সিলেটে থেকে সাংবাদিক উৎফল বড়ুয়া, তপতি বড়ুয়া, রত্না বড়ুয়া, কন্থকের প্রিয়াল বড়ুয়া রোহান, সম্যকের অভি বড়ুয়া ও বিভিন্ন বৌদ্ধ মন্দির, বৌদ্ধিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন কর্মসূচিতে সাড়ম্বরে অংশগ্রহণ করেন।

প্রফেসর ড. সুকোমল বড়ুয়া বলেন আমার বিশ্বাস আজকের এই আলো হাতে দশ মিনিট প্রতিকী কর্মসূচিতে যেভাবে বাংলার বৌদ্ধ জনগোষ্ঠী সারা দিয়েছে অবশ্যই দেশ ও জাতির শান্তি-সম্প্রীতি ও সমৃদ্ধ জাতি গঠনসহ আলোকিত বিশ্ব গড়তে সকলকে পাশে পাব।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন