এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

স্বাধীন ও নিরপেক্ষ বিচারব্যবস্থা প্রতিষ্ঠায় বার ও ব্যাঞ্চের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে-সিনিয়র জেলা ও দায়রা জজ

Daily Jugabheri
প্রকাশিত ০৬ সেপ্টেম্বর, শুক্রবার, ২০২৪ ১৫:৩২:০০
স্বাধীন ও নিরপেক্ষ বিচারব্যবস্থা প্রতিষ্ঠায় বার ও ব্যাঞ্চের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে-সিনিয়র জেলা ও দায়রা জজ

যুগভেরী ডেস্ক ::: সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ এ.কিউ. এম. নাছির উদ্দীন বলেছেন, স্বাধীন ও নিরপেক্ষ বিচারব্যবস্থা প্রতিষ্ঠা করতে হলে বার ও ব্যাঞ্চের মধ্যে পারস্পারিক সম্মান ও আন্তরিকতাপূর্ণ সুসম্পর্ক থাকতে হবে। বিচারক ও আইনজীবী হলেন আদালতের সহায়ক। সিনিয়র-জুনিয়র সকল বিচারক ও আইনজীবী পারস্পারিক সম্মান ও শ্রদ্ধার মাধ্যমে আদালতের সকল কার্যক্রমকে এগিয়ে নিতে হবে। বিচারকদের সততা নিয়ে প্রশ্ন উঠলে সে বিচারকের বিচার করার নৈতিকতার কোনো ভিত্তি থাকতে পারে না। তাই কর্মক্ষেত্রে যেকোন জায়গায়, যেকোন পরিবেশে দায়িত্ব পালনকালে বিচারকদের সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। বিচারকরা হবেন বিনয়ী। জমিনে সৃষ্টিকর্তার প্রতিনিধি হিসেবে বিচারকার্য পরিচালনা করলে ন্যায়বিচার করা সহজ হবে। বিচার বিভাগের নিরপেক্ষতা অক্ষুন্ন রাখতে বিচারক ও আইনজীবীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তুরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে।

গতকাল (৫ সেপ্টেম্বর, বৃহস্পতিবার) বিকেলে সিলেট জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য মো. গিয়াস উদ্দিন এডভোকেট ও মো. আব্দুর রকির এডভোকেটের আইনপেশায় ৫০ বছর পূর্তি উপলক্ষে জেলা আইনজীবী সমিতির উদ্যোগে সিলেট কোর্টের ২নং বারহলে আয়োজিত সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, সিলেট বারের ইতিহাস ও ঐতিহ্য অনেক সমৃদ্ধশালী। সিলেট বারের এ গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্যকে ধরে রেখে সিলেট জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ আইনজীবীগণ কাজ করে যাবেন বলে আমি বিশ^াস করি। ভবিষ্যতে আইনপেশাকে আরো সমৃদ্ধশালী করতে হলে আইনজীবীগণকে আরোও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তিনি সংবর্ধিত আইনজীবীদের উদ্দেশ্য করে বলেন, সৌভাগ্যবান আইনজীবীদ্বয়কে দেখে মনে হয় না তারা ইতিমধ্যে আইনপেশায় ৫০ বছর পূর্ণ করেছেন। এই দুইজন বিজ্ঞ আইনজীবী আইনপেশায় ৫০ বছর কিভাবে কাটিয়ে দিলেন তা ভাবতেই আমি বিস্মিত হই। সংবর্ধনা প্রাপ্ত এই দুইজন বিজ্ঞ আইনজীবী নবীন-প্রবীন আইনজীবীদের মধ্যে আদর্শ হয়ে থাকবেন।

সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি মি. অশোক পুরকায়স্থ এডভোকেট এর সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক-১ মোঃ সালেহ আহমদ হীরা এডভোকেট ও যুগ্ম সম্পাদক-২ মাছুম আহমদ এডভোকেট এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর দায়রা জজ মুহাম্মদ হাবিবুর রহমান সিদ্দিকী, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি এবং বাংলাদেশ বার কাউন্সিলের হিউম্যান রাইট্স এন্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এ.এফ. মোঃ রুহুল আনাম চৌধুরী মিন্টু এডভোকেট। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় বিশেষ জেলা জজ মোঃ পি.এম. শাহাদত হোসেন, ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মি. অন্জন কান্তি দাস, ভারপ্রাপ্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল মোমেন, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং ইতিপূর্বে আইনপেশায় ৫০ বৎসর পূর্ণকারী বিজ্ঞ সিনিয়র সদস্য মোঃ আব্দুল খালিক এডভোকেট, ইতিপূর্বে আইনপেশায় ৫০ বৎসর পূর্ণকারী বিজ্ঞ সিনিয়র সদস্য মি. ধ্রুবজ্যোতি শ্যাম এডভোকেট, সাবেক সভাপতি সর্বজনাব এমাদ উল্লা শহিদুল ইসলাম শাহীন এডভোকেট, এ.কে.এম. শমিউল আলম এডভোকেট, মোঃ জামিলুল হক জামিল এডভোকেট ও মোঃ শামছুল হক এডভোকেট প্রমুখ।

সুবর্ণজয়ন্তী পালনকারী সিনিয়র সদস্য মো. গিয়াস উদ্দিন এডভোকেট ও মো. আব্দুর রকিব এডভোকেট সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান আয়োজনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। সংবর্ধিত অতিথিদের উদ্দেশ্যে শ্রদ্ধাস্মারক পাঠ করেন সিলেট জেলা আইনজীবী সমিতির দুইবারের নির্বাচিত সফল সাধারণ সম্পাদক জনাব গোলাম ইয়াহ-ইয়া চৌধুরী (সুহেল) এডভোকেট।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সমিতির সহ সম্পাদক মোঃ বদরুল আলম শিপন এডভোকেট এবং পবিত্র গীতা পাঠ করেন সমিতির সিনিয়র সদস্য ড. দিলীপ কুমার দাশ চৌধুরী এডভোকেট।

প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সংবর্ধিত অতিথিদেরকে কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সিলেট জেলা আইনজীবী সমিতির সমাজ বিষয়ক সম্পাদক মোঃ সাইফুর রহমান খন্দকার রানা এডভোকেট, সহ সমাজ বিষয়ক সম্পাদক মোঃ কাদির আহমেদ এডভোকেট, লাইব্রেরী সম্পাদক মোঃ মেহেদী হাসান সজল এডভোকেট, সহ সম্পাদক মোঃ মোজাক্কির হোসেন এডভোকেট, মোঃ ওয়াজিহুদ্দীন তারিক এডভোকেট, জনাব মোঃ বদরুল আলম শিপন এডভোকেট, প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ মোহাম্মদ তারেক এডভোকেট, সহকারী নির্বাচন কমিশনার এম. আব্দুল করিম আকবরী এডভোকেট ও জামিল আহমদ এডভোকেট। সমিতির পক্ষ থেকে বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করেন সমিতির সহ সভাপতি-১ মোঃ জালাল উদ্দিন এডভোকেট, সহ সভাপতি-২ মোঃ নূরুল আমিন এডভোকেট, যুগ্ম সম্পাদক-১ মোঃ সালেহ আহমদ (হীরা) এডভোকেট এবং যুগ্ম সম্পাদক-২ মাছুম আহমদ এডভোকেট।

সুবর্ণজয়ন্তী পালনকারী সিলেট জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য মোঃ গিয়াস উদ্দিন এডভোকেট এবং মোঃ আব্দুর রকিব এডভোকেট মহোদয়গণকে সিলেট জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ফুল দিয়ে এবং কেক কেটে শুভেচ্ছা জানানো হয়। সুবর্ণজয়ন্তী পালনকারী বিজ্ঞ সিনিয়র সদস্য মোঃ গিয়াস উদ্দিন এডভোকেট ও মোঃ আব্দুর রকিব এডভোকেটদ্বয়কে সিলেট জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে সমিতির মেম্বার্স বেনিভলেন্ট ফান্ড হতে ২,০০,০০০/- টাকার চেক, গোল্ড মেডেল, শ্রদ্ধা স্মারক ও বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হয়।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন