এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

বন্যার্তদের জন্য ৫,০০০ প্যাকেট খাবার স্যালাইন প্রস্তুত করছে শাবিপ্রবির সিইপি বিভাগ

Daily Jugabheri
প্রকাশিত ৩০ আগস্ট, শুক্রবার, ২০২৪ ০০:০৭:০১
বন্যার্তদের জন্য ৫,০০০ প্যাকেট খাবার স্যালাইন প্রস্তুত করছে শাবিপ্রবির সিইপি বিভাগ

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগ বন্যাকবলিত মানুষের সহায়তায় নিজেদের সম্পৃক্ত করেছে। বিভাগটি বন্যার্তদের জন্য ৫,০০০ প্যাকেট খাবার স্যালাইন প্রস্তুতের লক্ষ্যে কাজ করছে। ইতোমধ্যে প্রায় ১০০০ খাবার স্যালাইন তৈরি করে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে পাঠানো হয়েছে।

ত্রাণ কার্যক্রমের অংশ হিসেবে শাবিপ্রবির দলটি ফেনীর সদর হাসপাতাল, সোনাগাজী, ছাগলনাইয়া এবং কুমিল্লার মনোহরগঞ্জ এলাকায় ত্রাণ বিতরণ করেছে। ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, প্যারাসিটামল, এমব্রক্স, এমোডিস, স্যাভলন ক্রিম, স্যাকলো, বিভাগ কর্তৃক প্রস্তুতকৃত স্যালাইন, খেজুর, টোস্ট বিস্কুট, মুড়ি, নাট অ্যান্ড ক্রিম বিস্কুট এবং ২৫০ মিলিলিটারের দুধের প্যাকেট। প্রায় ৩০০ পরিবারবে কাছে পাঠানো হয়েছে এই ত্রাণ সামগ্রী।

এই ত্রাণ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে সিইপি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, সিইপি ফ্র্যাটারনিটি এবং সাস্ট স্টুডেন্ট চ্যাপ্টার অফ এআইসিএইচই(AIChE)। তাদের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতায় ত্রাণ কার্যক্রম দ্রুত ও সঠিকভাবে পরিচালিত হয়েছে।

এই ত্রাণ কার্যক্রম সফলভাবে পরিচালনার জন্য বিভাগের শিক্ষক, প্রাক্তন শিক্ষার্থী এবং বর্তমান শিক্ষার্থীরা সম্মিলিতভাবে অর্থ ও শ্রম দিয়ে সহায়তা করেছেন। বিভাগের তৈরি স্যালাইন বিশেষভাবে বন্যার্তদের মাঝে বিতরণ করা হয়েছে, যা তাদের সুস্থতায় সহায়তা করেছে।

বিভাগটি সকল সামর্থ্যবান ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়েছে, তারা যেন বন্যার্তদের পাশে দাঁড়ায়। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই এই দুর্যোগ কাটিয়ে ওঠা সম্ভব এবং ক্ষতিগ্রস্ত মানুষদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যাবে। এখনো বন্যার জন্য তাদের ফান্ড সংগ্রহ অব্যাহত রেখেছে।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন