এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

২৬শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে রবিউস সানি, ১৪৪৬ হিজরি

যুব উন্নয়ন অধিদপ্তর থেকে দুর্নীতিবাজদের অপসারণ ও দালালমুক্ত করার জোর দাবি-সিলেট কল্যাণ সংস্থা

Daily Jugabheri
প্রকাশিত ১৭ আগস্ট, শনিবার, ২০২৪ ১৯:৩২:০১
যুব উন্নয়ন অধিদপ্তর থেকে দুর্নীতিবাজদের অপসারণ ও দালালমুক্ত করার জোর দাবি-সিলেট কল্যাণ সংস্থা

যুগভেরী ডেস্ক ::: বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা (সিকস), সিলেট বিভাগের যুব সংগঠন, আত্মকর্মী ও বাংলাদেশ প্রেমী সৃষ্টিশীল যুবদের সমন্বয়ে এ প্রজন্মের মুক্তিযোদ্ধাদের নিয়ে গঠিত অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন সিকস’র অঙ্গ সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা (সিবিযুকস) এবং বাংলাদেশী প্রবাসীদের সবধরনের দাবী উপস্থাপনের বলিষ্ঠ অরাজনৈতিক সংগঠন সিলেট প্রবাসী কল্যাণ সংস্থা (সিপ্রকস)-এর যৌথ উদ্যোগে ১৬ আগষ্ট শুক্রবার সন্ধ্যা ৭.০০ ঘটিকায় সিকস’র কেন্দ্রীয় কার্যালয়ে ২১তম সাপ্তাহিক সভা অনুষ্ঠিত হয়। সভায় যুবদেরকে প্রশিক্ষিত করে স্বয়ংসম্পূর্ণ ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত করা যুব উন্নয়ন অধিদপ্তরের কাজ। কিন্তু সেই প্রতিষ্ঠানকে গুটিকয়েক অসাধু কর্মকর্তা ও দালালরা হস্তগ্রত করে রেখেছে। যুব উন্নয়ন অধিদপ্তরকে প্রকৃতভাবে যুবদের প্রাণকেন্দ্রে পরিণত করার জন্য সভায় আলোচনা করা হয়।

সভায় বক্তারা বলেন, যুব সমাজকে আত্মনির্ভয়শীল ও প্রশিক্ষিত করে গড়ে তুলতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে যুব উন্নয়ন অধিদপ্তর কাজ করে থাকে। বাংলাদেশের প্রায় জেলা ও উপজেলায় যুব উন্নয়ন অধিদপ্তরের অফিসে একটি সংঘবদ্ধ চক্র কাজ করে থাকে। প্রায় জেলার উপ-পরিচালক ও উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তা সংঘবদ্ধ চক্রের দ্বারা পরিচালিত। যেখানে যুবদেরকে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে কর্মহীনতা দুর করে প্রশিক্ষণ দিয়ে একজন স্বাবলম্বী ব্যক্তি হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করে। কিন্তু অসাধু কর্মকর্তা ও দালালদের কারণে নির্দিষ্ট কিছু ব্যাক্তিদের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত করে। যুব উন্নয়ন অধিদপ্তর মূলত প্রশিক্ষনের মাধ্যমে যুবদেরকে দেশ ও বিদেশে কর্মস্থান সৃষ্টিতে ভূমিকা রাখার কথা। সেই হিসেবে যুব উন্নয়ন অধিদপ্তর বেকার বা কর্মহীন যুবদের যেভাবে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রতি আকৃষ্ট করার কথা তা থেকে সিংহভাগ যুবরা বঞ্চিত রয়েছেন। যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মতৎপরতা ও প্রশিক্ষণ কার্যক্রম প্রাতিষ্টানিকভাবে ব্যাপকহারে প্রচার করা প্রয়োজন। তাতে করে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে যুবরা বেকারত্ব দুর করে আত্মনির্ভয়শীল ও স্বয়ংসম্পূর্ন ব্যক্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে। বক্তারা যুবদেরকে প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভয়শীলতার প্রাণকেন্দ্রে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে দুর্নীতিবাজদের অপসারণ ও দালালমুক্ত করার জোর দাবি জানান।

জাতীয় যুব দিবস-২০১০ এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট কল্যাণ সংস্থার কার্যকরী কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে এবং সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ জিয়াউর রহমানের পরিচালনায় সভায় বিভিন্ন মতামত উপস্থাপন করে বক্তব্য রাখেন সিবিযুকস’র বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ নাজমুল হুসাইন, যুব ও ক্রীড়া সম্পাদক মোঃ আল-আমিন আহমদ,সিলেট জেলা কমিটির সভাপতি হাজী মোঃ আশরাফ উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক মখছুছুর রহমান, সুনামগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ মহিবুর রহমান মুহিব, প্রচার সম্পাদক মোঃ রুবেল মিয়া, সহ-প্রচার সম্পাদক মোঃ ইয়াকুব, সিলেট মহানগর কমিটির প্রচার সম্পাদক দিপক কুমার মোদক বিলু ও সচেতন যুবদের পক্ষ থেকে মাসুম মিয়াজী।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন