এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ভারতের সীমান্ত ঘেশা ৪টি উপজেলায় ফের বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত

Daily Jugabheri
প্রকাশিত ০১ জুলাই, সোমবার, ২০২৪ ১৭:৫২:৪৪
ভারতের সীমান্ত ঘেশা ৪টি উপজেলায় ফের বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত

গোয়াইনঘাট :: – গত কয়েক দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ভারতের মেঘাল সীমান্ত ঘেশা সিলেটের গোয়াইনঘাট, জৈন্তা কোম্পানিগঞ্জ ও কানাইঘাট উপজেলার নদ-নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অতি বৃষ্টি কারনে এই ৪টি উপজেলার নিম্নাঞ্চলসহ ৭০-৮০% শতাংশ মানুষ রয়েছে পানি বন্ধি অবস্থায়। এতে করে এই ৪টি উপজেলায় তৃতীয় দফায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। গোয়াইনঘাট উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার সীমান্তবর্তী ভারতের চেরাপুঞ্জিতে গত ২৮ জুন সকাল সাড়ে ৮টা থেকে সোমবার ১ জুলাই বিকাল সাড়ে ৩টা পর্যন্ত তিন দিনে মোট ৬৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া ১ জুলাই সকাল সাড়ে ৮টা থেকে আগামী ৩ জুলাই সকাল সাড়ে ৮টা পর্যন্ত তিন দিনে মোট ৯৬৯ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে রোববার সন্ধ্যা পর্যন্ত গোয়াইন নদীর (গোয়াইনঘাট পয়েন্ট) পানি বিপৎসীমার দশমিক ৭৫ মিটার নিচ দিয়ে (বিপৎসীমা ১০.৮২ মিটার, প্রবহমান ১০.০৭ মিটার) পিয়াইন নদীর (জাফলং পয়েন্ট) পানি বিপৎসীমার ১ মিটার নিচ দিয়ে (বিপৎসীমা ১৩.০০ মিটার, প্রবহমান ১২.০০ মিটার) ও সারি নদীর (সারি ঘাট পয়েন্ট) পানি বিপৎসীমার ১ দশমিক ০৫ মিটার (বিপৎসীমা ১২.৩৫ মিটার, প্রবহমান ১১.৩০ মিটার) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।
নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাওয়া এবং আগামী কিছুদিন ভারী বর্ষণের পূর্বাভাস থাকায় উপজেলায় পুনরায় বন্যা হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, গোয়াইনঘাটে মোট ৫৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য মোট ৪৭টি নৌকা মাঝিসহ প্রস্তুত রয়েছে। উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য উপজেলা প্রশাসনের পাশাপাশি সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ওয়ার্ড সদস্য ও স্বেচ্ছাসেবকেরা কাজ করবেন।
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম বলেন, বন্যা পরিস্থিতি মোকাবিলার লক্ষ্যে এবং মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে উপজেলাবাসীকে আগে থেকেই সতর্ক থাকার অনুরোধ করছি। এ ছাড়া যেসব ঘর-বাড়িতে বন্যার পানি ঢোকার আশঙ্কা রয়েছে, সে বাড়ি গুলোর বাসিন্দাদের সময় নষ্ট না করে এখনই নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়ার আহ্বান জানানো হয়েছে। বন্যা মোকাবিলায় উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে। এ সংক্রান্ত সব কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে প্রতিটি ইউনিয়নে একজন করে ট্যাগ অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।এবং বন্যা পরিস্থিতি বিষয়ে উপজেলা প্রশাসন সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন