এশিয়ার প্রাচীনতম বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশ ১৯৩০

প্রিন্ট রেজি নং- চ ৩২

১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

রাশিয়া না গেলে ইউক্রেনের শান্তি সম্মেলনে যোগ দেওয়া চীনের পক্ষে কঠিন

Daily Jugabheri
প্রকাশিত ০১ জুন, শনিবার, ২০২৪ ০৩:০৬:৩৯
রাশিয়া না গেলে ইউক্রেনের শান্তি সম্মেলনে যোগ দেওয়া চীনের পক্ষে কঠিন

ডেস্ক : চীন শুক্রবার বলেছে, রাশিয়া না গেলে আগামী মাসে ইউক্রেনে যুদ্ধের বিষয়ে পরিকল্পিত সম্মেলনে অংশ নেওয়া দেশটির পক্ষে ‘কঠিন’ হবে। চীন বলেছে যে তারা ইউক্রেনে সংঘাত প্রশ্নে নিরপেক্ষ নীতি অনুসরন করছে। তবে মস্কোর হামলার নিন্দা না করায় দেশটি সমালোচিতও হয়েছে। খবর এএফপি’র।
জুন মাসে সুইজারল্যান্ডে অনুষ্ঠেয় ওই শান্তি সম্মেলনে অংশগ্রহনকারীদের উপস্থিতি সংখ্যা বাড়ানোর চেষ্টা করার পাশাপাশি, যুদ্ধ শেষ করার প্রশ্নে তার দৃষ্টিভঙ্গির সপক্ষে ব্যাপক আন্তর্জাতিক সমর্থন পাওয়ার আশা করছে ইউক্রেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চীনকে সম্মেলনটিতে অংশ নিতে অনুরোধ করেছেন। তবে, বেইজিং শুক্রবার জোর দিয়ে বলেছে, যেকোনো শীর্ষ সম্মেলনে রাশিয়ার অংশগ্রহণের প্রয়োজন হবে। তবে ইউক্রেন বিষয়টি প্রত্যাখ্যান করেছে।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, বেইজিং বিশ্বাস করে যে সম্মেলনে ‘রাশিয়া ও ইউক্রেনের স্বীকৃতি, সব পক্ষের সমান অংশগ্রহণ এবং শান্তি পরিকল্পনার সবকিছুর সুষ্ঠু আলোচনা হওয়া উচিত। অন্যথায়, সম্মেলনের পক্ষে শান্তি পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা কঠিন। মাওনিং বলেন, চীনের প্রয়োজনীয়তা উপলব্ধি ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা অনুযায়ী সভার আয়োজন এখনও যথেষ্ট কম, যা চীনের উপ¯ি’িতকে কঠিন করে তুলেছে।
এদিকে রাশিয়া ছাড়া শান্তি সম্মেলনের ধারণাকে ‘অবাস্তব’ বলে উড়িয়ে দিয়েছে মস্কো।

সংবাদটি ভালো লাগলে স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন